টিম নিয়ে কাজ করলে টিম মেম্বাররা সততার সাথে ১০০% চেষ্টা করেনা

যখন আপনি টিম মেম্বার ইন্টারভিউ নিয়ে হায়ার করলেন তারপর যখন তারা কাজ শুরু করে তখন শুরু হয় তাদের সততা এবং চেষ্টার পরীক্ষা আর তখন দেখা যায় ম্যাক্সিমাম টিম মেম্বার এই টেস্টে ফেল করে।

এটা কি আপনার সমস্যা নাকি টিম মেম্বার এর সমস্যা?

প্রথমে আপনাকে বুঝতে হবে যখন আপনি একজন টিম মেম্বার কে মাসিক সেলারি তে হায়ার করবেন তখন সে আর মানুষ থাকবে না তখন সে হয়ে যাবে একটি মেশিন।

যখন একজনকে আপনি পার্টনারশিপে আপনার বিজনেস এড করবেন তখন সে হবে আপনার ফ্যামিলি মেম্বার।

৭০ পার্সেন্ট সমস্যা হচ্ছে আপনার নিজের, আর বাকি ৩০% টিম মেম্বারের যেখানে ১০% সমস্যা ন্যাচারাল যেটা আপনাকে সেক্রিফাইস করতে হবে।

তারমানে আপনার হাতে রয়েছে প্রায় ৮০ থেকে ৯০ শতাংশ সমস্যা সমাধান করার ক্ষমতা।

টিম তৈরি এর বেসিক ফান্ডামেন্টাল আমার প্রথম পোস্ট না পড়লে আগে ঐটা পরে নেন..অনেক কাজ পাচ্ছি কিন্তু টিম না থাকার কারণে ক্লায়েন্টদের ধরে রাখতে পারছিনা ?

এখন কথায় আসি ৭০ পার্সেন্ট সমস্যা কি?

যখন আপনি একটি টিম তৈরি করবেন তখন প্রথম যে সমস্যা হবে সেটা হচ্ছে আপনার একটু বেশি টাকা ইনকাম হলেই আপনার মাথায় আসবে যে আরেকজনকে দিয়ে যদি করাতে পারি তাহলে আমি একটু বেশি সময় পাব এবং ইনকাম বাড়বে।

কিন্তু মূল সমস্যার শুরু হয় এখান থেকেই কারণ এই কথা ভেবে যখন আপনি টিম গঠন করা শুরু করেন তখন কয়েকটা মহামূল্যবান জিনিস আপনি ভুলে যান অথবা বুঝতে সমস্যা হয়।

সমস্যাগুলো হচ্ছে আপনার সঠিক বিজনেস মডেল তৈরি করা, একটি সঠিক রোডম্যাপ দ্বারা বিজনেস প্ল্যান করা, আপনি আসলে কোন সার্ভিসটা আপনার ক্লায়েন্টকে দিবেন সেটার ফ্রেমওয়ার্ক তৈরি করা, আর সর্বশেষ আপনি এবং আপনার টিম কিভাবে সার্ভিস দিলে আপনার ক্লায়েন্ট খুশি থাকবে এবং আপনার টিম মেম্বার কিভাবে একটি প্ল্যানিং এর মধ্যে থেকে ক্লায়েন্টকে সার্ভিস দিবে সেইটার নকশা তৈরি করা।

এই কয়েকটি জিনিস আপনার টিম তৈরি করার আগে যদি আপনি করে নিতে পারেন তাহলে আপনার ৭০% সমস্যার সমাধান এখানেই থাকবে।

যখন আপনি এই জিনিসগুলো অরগানাইজ করে step-by-step ডকুমেন্ট হিসেবে তৈরী করতে পারবেন ঠিক তখন আপনি খুব সহজেই বুঝতে পারবেন যে আপনার টিম কে কিভাবে পর্যালোচনা করলে আপনার এই সকল কিছু ঠিক থাকবে।

মনে করুন আপনি টিম মেম্বারদের যে কাজের লিস্ট আছে সেটা সঠিক নকশা তৈরি করে ফেললেন এবং সেই নকশা আপনি আপনার টিমের সবাইকে বুঝিয়ে ট্রেনিং দিয়ে দিলেন তাহলে আপনার টিম মেম্বাররা খুব সহজেই বুঝতে পারল যে তাদেরকে রেগুলার কি কাজ করতে হবে।

এখন আপনি যদি সঠিক কাজের নকশা তৈরি করতে না পারেন তাহলে আপনার টিম মেম্বার একেক সময় একেক কাজ করবে এবং তারা তাদের কাজের মনোযোগ থেকে দূরে সরে যাবে তখন সে আপনার কাজে কন্সেন্ট্রেশন দিতে না পারার কারণে আপনার কাজের কোয়ালিটি ভালো হবে না।

কিন্তু যদি আপনি একটি ডায়াগ্রাম এর মধ্যে রেখে টিম মেম্বারদের কাজ করাতে পারেন তাহলে আপনার অনেকগুলো সুবিধা হবে

প্রথমতঃ আপনার টিম মেম্বাররা তাদের কাজের পরিমাণ জানতে পারবে এবং তারা সেগুলো করতে বাধ্য থাকিবে।

দ্বিতীয়তঃ আপনার টিম মেম্বাররা যখন একই কাজ করতে থাকবে তখন তারা ওই কাজের কোয়ালিটি সহজেই ইম্প্রুভ করতে পারবে।

তৃতীয়তঃ আপনি আপনার টিম মেম্বাররা কে কোন কাজ করলো সেটা যখন নির্ধারণ করে দিতে পারবেন তখন খুব সহজেই আপনি তাদের কাজের গোয়েন্দাগিরি করতে পারবেন এবং কে কোথায় ফাঁকি দিল তা সহজেই বুঝতে পারবেন।

এখন আবার প্রশ্ন আসে যে ক্লায়েন্ট একেক সময় একেক জিনিস চাইবে তখন কি করব?

একজন ফ্রীল্যান্সার বিভিন্ন টাইপের ভার্সেটাইল কাজ করবে এটাই স্বাভাবিক কিন্তু যখন আপনি টিম নিয়ে কাজ করবেন তখন আপনাকে স্পেসিফিক বিজনেস মডেল অনুযায়ী কাজ করতে হবে এবং সার্ভিস দিতে হবে।

সেই স্পেসিফিক বিজনেস মডেল এর মধ্যে শুধুমাত্র একটি টাইপ অথবা দুটি পায়ের সাথে আপনি কাজ করবেন সেটাকে আমরা নিশ বলি, যখন আপনি ক্লায়েন্ট নিশ নির্ধারণ করে এটি স্পেসিফিক ধরে মডেল শুরু করবেন তখন দেখবেন আপনার স্কিল থেকে কোন কোন সার্ভিস দিতে হবে তা স্পেসিফিক হয়ে যাবে, যখন সার্ভিস স্পেসিফিক হয়ে যাবে তখন আপনাকে কি কাজ করতে হবে ঠিক সেটাও কিন্তু স্পেসিফিক হয়ে যাবে তখন আপনার টিম মেম্বার সেই কাজগুলো দেখে শুধু সেই কাজ গুলোই করবে।

ধরুন আপনি একটি রেস্টুরেন্ট ওয়েবসাইটের ঔনারদের নিয়ে কাজ করবেন তাহলে আপনার বিজনেসের সার্ভিস দেওয়ার নিশ হবে রেস্টুরেন্ট এর মালিকরা।

তাহলে আপনি কিন্তু খুব সহজেই জানতে পেরে গিয়েছেন যে আপনার যে সকল ক্লায়েন্ট আছে তাদের সার্ভিস কি কি দিতে হবে।

যেমন কিছু সিক্রেট সার্ভিস আছে রেস্টুরেন্ট ওয়েবসাইটের – ওয়েবসাইটের ফুড মেনু পেজ তৈরি করা, টেবিল বুকিং, হোম ডেলিভারি সার্ভিস, কন্টাক্ট পেজ ইত্যাদি।

তাহলে কি আপনি কিন্তু খুব সহজেই বুঝতে পারছেন যে আপনাকে কি কি কাজ করতে হবে ঠিক তেমনি আপনার টিম মেম্বাররা সহজেই বুঝতে পারবে।

এখন আপনি যদি গতানুগতিক ফ্রিল্যান্সারের মতোই দুনিয়ার সবাইকে সার্ভিস দেওয়ার প্ল্যান করে থাকেন তাহলে এটা আপনার লাইফের সবচেয়ে বড় ভুল।

আপনাকে বুঝতে হবে যে আপনি দুনিয়ার সবাইকে সার্ভিস দিতে পারবেন না এবং সবার মন মানসিকতা আপনার মত হবে না আর তখন বিজনেসে অনেক ধরনের সমস্যা শুরু হবে।

তারপর আসি টিম মেম্বারের ৩০% সমস্যা নিয়ে, এর মধ্যে ১০% সমস্যা প্রাকৃতিক ভাবে হয়ে থাকে যা আমাদের কন্ট্রোল এর বাহিরে তাই এটা নিয়ে আর আমি কথা বলব না কিন্তু বাকি ২০% সমস্যা টিম মেম্বার কে দিয়ে সমাধান করানো সম্ভব।

যেমন ধরেন আপনি কাজ দেওয়ার পর সে হয়তো বা গুরুত্ব না দিয়ে আপনার কাজ সময়মতো দিচ্ছে না, অথবা আপনাকে বারবার প্রেসার করে করে কাজ আদায় করে নিতে হচ্ছে আর কাজ পাওয়ার পর দেখতে পাচ্ছেন কোয়ালিটি তেমন ইমপ্রুভ হচ্ছে না।

তখন আপনাকে যেটা করতে হবে আপনার যে কাজের লিস্ট হচ্ছে সেটা তাকে খুব স্পেসিফিক্যালি যখন ধরিয়ে দিবেন তখন তাকে নিয়ম অনুযায়ী কাজ দিতে থাকুন।

এবং সেই সকল কাজের প্রতিদিনের আপডেট তাকে নির্দিষ্ট সময়ে দিতে হবে বলে বাধ্য করুন।

সে যদি নির্দিষ্ট সময়ে কাজের আপডেট না দেয় তাহলে তাকে বিভিন্ন টাইপের পানিশমেন্ট দিতে পারেন, যেমন তাকে দিয়ে প্রথমে ওভারটাইম কাজ করানোর পানিশমেন্ট দিন।

যদি সে ওভারটাইম পানিশমেন্ট ঠিকমত না করে তাহলে তাকে তার স্যালারি থেকে যেকোন একটা এমাউন্ট কেটে নিয়ে নিন।

প্রথম মাসের স্যালারি তে যখন দেখবে একটু কম এসেছে দেখবেন পরের মাসে তামার তারের মতো সোজা হয়ে গিয়েছে।

অবশ্যই সেলারি দেওয়ার সময় তাকে আংগুল দিয়ে ধড়িয়ে দেখিয়ে দিন যে কেন আপনি থাকে কম দিয়েছেন।

উপরন্তু আরেকটা কাজ করতে পারেন আর সেটা হচ্ছে যদি টিমের অন্য কেউ ভালো করে থাকে তাহলে তাকে ইন্সেন্টিভ অথবা বোনাস দিয়ে দিন ঠিক তার সামনে তখন দেখবেন যে খামখেয়ালি করে কাজ করেছিল তার গায়ে এমনিতেই আগুন ধরে যাবে।

কাজের সময়, কাজ করার কনসিসটেন্সি এবং কাজের কোয়ালিটি দেখে যদি ইমপ্রুভমেন্ট পেয়ে যান তাহলে তাকে বোনাস অথবা ইন্সেন্টিভ দিন আর যদি ইমপ্রুভমেন্ট না হয় আরো নিচে নামে তাহলে তাকে পানিশমেন্ট দিন।

আর পানিশমেন্টের যদি কাজ না হয় তাহলে দ্রুত তাকে বরখাস্ত করে আরেকজন কে হায়ার করুন।

আমার এক্সপেরিয়েন্স অনুযায়ী যাকে 3৩ স্টেজে পানিশমেন্ট দেওয়ার পরও ঠিক হয়না তাকে আর কখনোই ঠিক করা যায় না।

নেক্সট পোষ্ট তৈরি হবে আপনাদের কমেন্টের উপর নির্ভর করে যে আপনারা আর কি কি সমস্যায় আছেন টিম তৈরি করতে?

লাইক কমেন্ট এবং শেয়ার করে আমাকে একটু উৎসাহ দেন

Prince Chowdhury

Started Freelancing Career since 2012 and Converted as an Entrepreneur, Business Coach & Marketing Strategy Enthusiast
Join Our Community:

One Response

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Popular post